Published on Mar 31, 2023 Updated 0 Hours ago

পরিধেয় সম্পর্কিত তথ্যকে আরও বাস্তবসম্মত এবং সূক্ষ্ম তারতম্য বিচারের পদ্ধতিতে সুস্থতা পরিমাপের জন্য ব্যবহার করা দরকার

আরও গতিশীল সুস্থতা সূচকের জন্য পরিধেয়কে ব্যবহার করা

আধুনিক বিশ্বে আমরা উন্নয়ন বলতে যা বুঝি, গত কয়েক দশকে তা আরও বিমূর্ত হয়ে উঠেছে। সুস্থতাকে চিত্রায়িত করার জন্য আনন্দ, সন্তুষ্টি, সম্প্রদায়ের মিথস্ক্রিয়া ও অর্থনৈতিক বৃদ্ধি, শিক্ষা ও স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কের মতো ‘সুখ’-এর নানা দিক তুলে ধরা হয়েছে। আমরা বর্তমানে বুঝি যে, সুস্থতা সামগ্রিকভাবে শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক জীবন, কাজ, উত্পাদনশীলতা এবং সামাজিক পরিবেশ থেকে উদ্ভূত। এর পরিমাপকারী কয়েকটি সূচক হল হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স, গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্স এবং ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্স। এগুলির বেশিরভাগই নির্ভর করে আদমসুমারি, জিডিপি-র অনুমান, অর্থনৈতিক ও সামাজিক সমীক্ষা ইত্যাদির তথ্যের উপর। ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্স যেমন প্রতিটি দেশের নমুনা প্রতিনিধিমূলক জনসংখ্যার কাছে তাদের নিজস্ব প্রশ্নপত্র প্রদান করে। যদিও সেগুলি এখনও সীমিত নমুনা আকারের সীমাবদ্ধতার সম্মুখীন হয় এবং ‘শান্তি’ ও ‘ভারসাম্য’-এর মতো বিমূর্ত ধারণাগুলির বিভিন্ন প্রাসঙ্গিকতা সংক্রান্ত বাধার সম্মুখীন হয়। কেউ কেউ ব্যক্তিসাধারণের স্বল্পমেয়াদি স্মৃতির উপর অতিরিক্ত ভরসা করেন। যেমন, ‘আপনি কি গতকাল নিম্নলিখিত অনুভূতিগুলি খুব বেশি অনুভব করেছিলেন? সুখ সম্পর্কে আপনার মত? দুঃখকে আপনি কেমন ভাবে দেখেন?’ (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে দেখা যায়)।

সুস্থতার বিমূর্ততা বিশ্লেষণ করার জন্য এটি গুরুত্বপূর্ণ যে, যতটা সম্ভব নির্ভরযোগ্য, গতিশীল ও রিয়েল টাইম তথ্য ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, উদ্বেগ পরিমাপ করার একটি উপায় হল এই প্রশ্ন করা যে, ‘আপনি কি গতকাল নিম্নলিখিত অনুভূতিগুলি খুব বেশি অনুভব করেছিলেন? দুশ্চিন্তা সম্পর্কে আপনার ধারণা?’ যেমনটা গ্যালাপ ওয়ার্ল্ড পোলে করা হয়েছে৷ এই প্রশ্নটি ব্যক্তির স্মৃতির উপর খুব বেশি নির্ভরশীল এবং ‘দুশ্চিন্তায় থাকা’র সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়কে ধরতে পারে না। আরও একটি উদ্দেশ্যমূলক উপায় হল ব্যক্তির শারীরবৃত্তীয় প্রক্রিয়া ও সামাজিক মিথস্ক্রিয়া সম্পর্কিত তথ্যের সঙ্গে এটিকে পরিপূরক করা: তাঁরা কী পরিমাণ চাপের মধ্যে ছিলেন, তাঁরা কীভাবে তাঁদের দিন অতিবাহিত করেছেন, কার সঙ্গে ও কোন মাত্রায় তাঁরা যোগাযোগ করেছেন এবং তাঁদের উদ্বেগ দূর করতে তাঁরাই বা কী করেছেন। এই সমীক্ষা চালানোর জন্য আমাদের টেলিফোনে এবং মুখোমুখি সাক্ষাত্কারের বাইরে বেরিয়েও তথ্য সংগ্রহ করার উপায়গুলিকে প্রসারিত করতে হবে।

গত কয়েক দশক ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) পরিধি বহুগুণ বেড়েছে। এআই স্বায়ত্তশাসিত ব্যবস্থা তৈরি করতে ব্যবহৃত হয় যা তথ্য সংগ্রহ, রেকর্ডিং এবং পূর্ববর্তী পর্যবেক্ষণগুলির উপর ভিত্তি করে শিখতে এবং কাজ করতে সক্ষম। এআই এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) ব্যবহার করে, বিশেষ করে পরিধেয় পরিমাপ করা, রেকর্ড করা এবং আচরণের ধরন ও জীবনধারা থেকে শিক্ষা সুস্থতার গতিশীলতা বোঝার দিকে একটি সুবিশাল পদক্ষেপ হতে পারে৷

সারণি ১: বিভিন্ন পরিধেয় বিষয় থেকে সংগৃহীত তথ্য এবং মানুষ কোন প্রযুক্তি ব্যবহার করে, তার একটি সংক্ষিপ্ত বিবরণ

পরিধেয় কী করতে সক্ষম?
হেক্সোস্কিন এবং স্মার্ট শার্ট শ্বাস-প্রশ্বাস, হৃদস্পন্দন, নড়াচড়া, স্বরপ্রবাহ, ঘুম, নানা ভঙ্গি এবং খাবারের পরে উদর সংক্রান্ত পরিবর্তন পরিমাপ করতে অ্যাক্টিগ্রাফি এবং ফটোপ্লেথিসমোগ্রাফির মতো অন্য প্রযুক্তিগুলির ব্যবহার করে।
স্মার্ট বেল্ট খাবারের পরে উদরের পরিবর্তন, হাঁটাচলার পরিমাপ, বসার এবং দাঁড়ানোর সময় পরিমাপ করতে জাইরোস্কোপ ব্যবহার করে। এটি মানুষকে হাঁটাচলা করতেও উদ্দীপনা জোগায়।
স্মার্ট প্যান্ট খাদ্য গ্রহণ এবং ব্যায়ামের পরে নড়াচড়া এবং শরীরের কিছু পরিবর্তন পরিমাপ করতে পারে।
স্মার্ট মোজা প্রবীণ ও অসুস্থদের যত্নের জন্য তৈরি করা হয়েছিল এবং গতি, চালনা পরিমাপ করতে পারে এবং ট্রাইবোইলেকট্রিক প্রেশার সেন্সর ব্যবহার করে যত্ন প্রদানকারীদের সতর্ক করতে পারে।
স্মার্ট জুতো অ্যাক্সিলোমিটার, প্রেশার সেন্সর, ইনার্শিয়াল ম্যাগনেটিক ম্যানেজমেন্ট ইউনিট, বায়ুমণ্ডলীয় চাপ সেন্সর, আলো এবং শব্দের সেন্সর, পেডোমিটার ব্যবহার করে। এগুলি নড়াচড়া, চালচলন এবং ভঙ্গি পরিমাপ করতে সক্ষম। এগুলি জিপিএস সেন্সর এবং আলো দিয়ে তৈরি করা হচ্ছে। অবস্ট্রাকশন সেন্সরের মতো প্রযুক্তি, যা দৃষ্টি সংক্রান্ত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উপযোগী হতে পারে, সেগুলিকেও ব্যবহার করা হচ্ছে। এই জুতো আবহাওয়া পর্যবেক্ষণ করতে পারে।
স্মার্ট রিং স্পন্দন, অক্সিজেন ও প্রেশারের মাত্রা, শরীরের তাপমাত্রা, ঘুম এবং ব্যায়াম পরিমাপ করতে পারে। এগুলি ঘুমের সময় নড়াচড়া পরিমাপ করতে অ্যাক্টিগ্রাফি ব্যবহার করে। ঘুমের ছন্দ পরিমাপ করার সবচেয়ে সঠিক উপায় না হলেও নয়, সাধারণত এটিকে ব্যবহার করা হয় এবং প্রাথমিক বিশ্লেষণের জন্য এর পরিমাপ গ্রহণযোগ্য। টাকা লেনদেন এবং জরুরি ফোন কলের জন্যও ঘড়ি ব্যবহার করা যেতে পারে।
স্মার্টওয়াচকে ফোন কল, মেসেজ এবং ছবি তোলার জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলি ব্যায়াম, ঘুম, স্পন্দন, অক্সিজেন এবং চাপের মাত্রা পরিমাপ করতেও ব্যবহৃত হয়।
স্মার্ট গ্লাসেস ডিসপ্লে সেন্সর এবং অগমেন্টেড রিয়্যালিটি বর্ধিত বাস্তবতাকে ব্যবহার করে। এগুলি ফোন কল, ছবি তোলা এবং দিক নির্দেশের জন্য ব্যবহার করা যেতে পারে। দৃষ্টি-প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করার জন্যও এগুলি তৈরি করা হচ্ছে।
স্মার্ট মাস্ক শুধুমাত্র স্ব-পরিচ্ছন্নতাই নয়, ক্লান্তি এবং মানসিক অবস্থারও পূর্বাভাস দিতে পারে। সামাজিক মিথস্ক্রিয়াগুলির পৌনঃপুনিকতা এবং ধরন পরিমাপকেও সহজতর করে তুলতে পারে।
রিয়েল-টাইম মিথস্ক্রিয়া বোঝার জন্য স্মার্ট ইয়ারফোন এবং হেডফোন তৈরি করা হচ্ছে। স্মার্ট শ্রবণ সহায়ক ব্যবস্থা শ্রবণ-প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করে। সামাজিক মিথস্ক্রিয়াগুলির পৌনঃপুনিকতা এবং ধরন পরিমাপকেও সহজতর করে তুলতে পারে।
স্মার্ট ক্যাপ ক্লান্তি নিরীক্ষণ করতে পারে এবং দৃষ্টি-প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করতে পারে। হেডওয়্যার বিভাগে স্মার্ট হেলমেটগুলি রাস্তার জরুরি অবস্থা এবং দিক নির্দেশের কাজে লাগে।
‘আল্ট্রা-হিউম্যান’ প্যাচের মতো সন্নিবেশযোগ্য প্রযুক্তির বিকাশ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই প্যাচগুলি ক্রমাগত রক্তের গ্লুকোজ নিরীক্ষণ সেন্সর ব্যবহার করে গ্লুকোজ এবং কার্যকলাপের মাত্রার রিয়েল-টাইম পরিবর্তনগুলি নিরীক্ষণ করে এবং রুটিনে পরিবর্তন করার পরামর্শ জোগায়।

সুস্থতা পরিমাপের জন্য পরিধেয় থেকে তথ্য ব্যবহার করা

নিচের সারণিটি সূচকগুলি পরিমাপ করার চেষ্টা করেছে এবং কীভাবে পরিধেয় আরও সূক্ষ্ম উপলব্ধি প্রদান করতে সক্ষম, তা নির্দেশ করে:

সারণি ২: পরিধেয় কীভাবে সুস্থতা সূচক পরিবর্তনযোগ্যতাকে আরও ভালভাবে পরিমাপ করতে সাহায্য করতে পারে

সূচকের পরিবর্তনশীলতা কীভাবে পরিধেয়গুলি নিম্নলিখিত বিষয় পরিমাপ করতে সক্ষম
স্বাস্থ্যকর জীবনের সম্ভাবনা (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে); স্ব-প্রতিবেদিত স্বাস্থ্য (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট ঘড়ি, রিং, শার্ট, প্যান্ট, বায়োসেন্সর ‘প্যাচ’ পরিমাপ করতে পারে:

>> রোগ ও তাদের ব্যবস্থাপনা

>> ওজন, উচ্চতা এবং বিএমআই

>> চাপ

>> ব্যায়াম

>> ঘুম

>> সম্প্রদায়ের স্বাস্থ্য: নির্দিষ্ট এলাকায় ব্যায়াম, মানসিক চাপ, ধ্যান ইত্যাদির পৌনঃপুনিকতাকে সম্মিলিত করে

সামাজিক সহায়তা (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে); আত্মীয়দের সঙ্গে সামাজিকীকরণের পৌনঃপুনিকতা এবং দেশের মানুষের উপর আস্থা (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট ঘড়ি, রিং, মাস্ক পরিমাপ করতে পারে:

>> স্ট্রেস লেভেল

>> ক্লান্তি

নেতিবাচক প্রভাব – রাগ, উদ্বেগ, দুঃখ (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে); সাইকোলজিক্যাল ডিস্ট্রেস ইনডেক্স (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট ক্যাপ, শার্ট, প্যান্ট, মোজা, জুতো, ঘড়ি পারে

পরিমাপ করা:

>> চাপের পরিস্থিতি

>> ক্লান্তি

>> স্পন্দন হার

>> ঘাম

>> ধ্যান

>> ব্যায়াম

>> হরমোনের মাত্রা

>> সময়ের ব্যবহার

>> মানুষের সঙ্গে মিথস্ক্রিয়া

>> রাগ, দুশ্চিন্তা ও দুঃখ দূর করার জন্য গৃহীত ব্যবস্থা

ইতিবাচক প্রভাব – হাসি, উপভোগ, আকর্ষক কিছু করা বা শেখা (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে); ইতিবাচক আবেগ (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট মাস্ক, বায়োসেন্সর ‘প্যাচ’, ঘড়ি, রিং এবং ইয়ারফোন:

>> হাসি এবং আনন্দ

>> হরমোনের মাত্রা

>> সময়ের ব্যবহার

>> মানুষের সঙ্গে মিথস্ক্রিয়া

সাংস্কৃতিক ধারাবাহিকতা এবং বৈচিত্র্য (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট মাস্ক, ইয়ারফোন পরিমাপ করতে পারে:

>> উপভাষা

>> সম্প্রদায়ের সঙ্গে মিথস্ক্রিয়া

>> সময়ের ব্যবহার

আবহাওয়া, বায়ু এবং জলের গুণমান পরিমাপ

স্মার্ট চশমা, জুতো, রিং এবং ঘড়ি পরিমাপ করতে সাহায্য করে:

>> আবহাওয়ার অবস্থা

>> জিপিএস ট্র্যাকার ব্যবহার করে জল ও বাতাসের গুণমান

লভ্যতা ও স্বাস্থ্য পরিষেবা

স্মার্ট মাস্ক, মোজা, চশমা এবং ইয়ারফোন পরিমাপ করতে পারে:

>> রিয়েল টাইম পরিবর্ধন এবং বোঝাপড়া-সহ প্রতিবন্ধী মানুষদের জীবনযাত্রাকে সহজতর করে তোলা

>> স্মার্ট মোজা বিশেষ করে বার্ধক্যের যত্নের জন্য ব্যবহার করা যেতে পারে, যা চলাফেরা এবং নড়াচড়া পরিমাপ করতে সক্ষম

ভারসাম্য এবং সম্প্রীতি (ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে)

স্মার্ট মাস্ক, ঘড়ি, ইয়ারফোনগুলি পরিমাপ করতে পারে:

>> মননশীলতা অনুশীলন এবং শখের জন্য ব্যবহৃত সময় থেকে শান্তি ও প্রশান্তি পরিমাপ করা যেতে পারে

পরিধেয় জিনিসগুলি অনন্য। কারণ সেগুলি সেই বিশেষ ক্ষেত্রে সুনির্দিষ্ট এবং রিয়েল-টাইম তথ্য সংগ্রহ করতে সক্ষম, যে ক্ষেত্রে আগে উল্লেখযোগ্য বিনিয়োগ এবং গবেষণা ক্ষমতার প্রয়োজন ছিল। উদাহরণস্বরূপ বলা যায়, পরিধেয় জিনিসগুলি ব্যায়ামের তীব্রতা, ঘুমের গুণমান, রক্তে শর্করার পর্যবেক্ষণ, মানসিক অবস্থা ও সামাজিক মিথস্ক্রিয়াগুলির পৌনঃপুনিকতাকে সংগ্রহ করতে পারে। সুতরাং এগুলি মনস্তাত্ত্বিক সুস্থতা বোঝার জন্য অর্থপূর্ণ অবদান রাখতে পারে; স্বাস্থ্য (শুধু একজন ব্যক্তির নয়, বরং সম্প্রদায়ের স্বাস্থ্য, সুস্থতা, সাধারণ রোগ এবং অভ্যাস); মানুষ কীভাবে তাদের সময় ব্যবহার করছে; মানুষ যে ধরনের পরিবেশগত অবস্থার সম্মুখীন হয়; এবং শেষ পর্যন্ত মানুষ কাদের সঙ্গে এবং কত ধরনের বিষয়ে আলোচনা চালায়।

কর্মক্ষমতা: এই তথ্যকে কীভাবে ব্যবহার করা যায়

বর্তমানে যে সংস্থাগুলি পরিকল্পনা করে এবং পরিধেয় তৈরি করে, তাদের দ্বারা সংগৃহীত তথ্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা হতে পারে। সংগৃহীত তথ্যের বিস্তৃতির পরিপ্রেক্ষিতে রাষ্ট্র বা আন্তর্জাতিক সংস্থা যেমন রাষ্ট্রপুঞ্জ (ইউএন) এটিকে একটি বৃহত্তর সামাজিক-সুস্থতা বিশ্লেষণের কাজে ব্যবহার করতে পারে। সংস্থাগুলিকে তাদের সংগৃহীত বিভিন্ন তথ্যের সুস্থতা এবং স্বাস্থ্য প্রোফাইল তৈরি করতে এবং এই প্রোফাইলগুলি রাজ্যের সঙ্গে ভাগ করে নিতে বলা যেতে পারে। যেহেতু সংস্থাগুলি এর থেকে বাণিজ্যিক ক্ষতির সম্মুখীন হতে পারে, তাই রাজ্যকে এর জন্য ক্ষতিপূরণ দিতে হতে পারে। সুস্থতা বিশ্লেষণের জন্য এই তথ্যের সুবিধা নেওয়ার আর একটি উপায় হল একটি স্বাধীন পরামর্শদাতা সংস্থাকে সংযুক্ত করা, যা সম্মিলিত তথ্যের বিশ্লেষণ পরিচালনা করতে পারে।

তথ্য পরিচালনার পরিপ্রেক্ষিতে, বিশেষ করে সংবেদনশীল স্বাস্থ্য তথ্যের ক্ষেত্রে ইন্ডিয়া স্ট্যাকের কথা উঠে আসে। ইন্ডিয়া স্ট্যাকের ধারণাটি আধারের ভিত্তি দিয়ে তৈরি করা হয়েছিল, যা ভারতীয় নাগরিকদের আনুষ্ঠানিক অর্থনীতির পরিসরে অন্তর্ভুক্ত করে। তার পরে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইপিআই) চালু করা হয়েছিল, যার লক্ষ্য ছিল সস্তায় লেনদেনগুলির আনুষ্ঠানিকীকরণ। পরিশেষে, ডিজিটাল লেনদেনের ব্যাপক বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমরা বর্তমানে আমাদের ডিজিটাল অর্থনৈতিক মিথস্ক্রিয়াগুলির সুবিশাল তথ্যভাণ্ডারের অধিকারী। আমাদের গোপনীয়তা এবং তথ্যের অধিকারের আলোকে, ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটরস (এএ) নামে একটি আর্থিক মধ্যস্থতাকারী তৈরির নির্দেশ দিয়েছে৷ এই এএগুলি হল সম্মতি পরিচালক, যা তারা লব্ধ তথ্য জানার এবং বেছে নেওয়ার জন্য মানুষের ক্ষমতায়ন করে৷ তৃতীয় পক্ষ, যারা ব্যক্তিদের আর্থিক তথ্যের লভ্যতা চায়, তাদের উদ্দেশ্য ও তথ্য লভ্যতার সময়কাল স্পষ্টভাবে উল্লেখ করে ব্যবহারকারীদের কাছে সম্মতির অনুরোধ পাঠানোর কথা বলা হয়েছে, যা ব্যবহারকারীরা অস্বীকার করতে পারে। পরিধেয় তথ্যের জন্য অনুরূপ প্রযুক্তির স্ট্যাক তৈরি করা যেতে পারে। পরিধেয় থেকে প্রাপ্ত সমস্ত তথ্য প্রমিত করা যেতে পারে এবং সম্মতি পরিচালকরা মানুষকে তাদের পছন্দের তথ্যের ধরন ও কাদের সঙ্গে তা ভাগ করে নেবেন, সেই ক্ষমতা দিতে পারে। বলাই যায়, এটি ব্যক্তিদের তাদের তথ্য ব্যবহারের বিষয়ে আরও সশক্ত করবে। তথ্য ভাগ করে নেওয়া ব্যক্তির নাম প্রকাশ না করার বিষয়টি সুনিশ্চিত করার সময় রাষ্ট্র বা আন্তর্জাতিক সংস্থাগুলিও সম্প্রদায়ের স্বাস্থ্য এবং সুস্থতার প্রোফাইলগুলি ব্যবহার করতে সক্ষম হবে।

জি২০ এবং পরিধেয়

বর্তমানে তুলনামূলকভাবে ব্যয়বহুল পরিসরের পরিপ্রেক্ষিতে পরিধেয় জিনিসগুলি জনসংখ্যার একটি ছোট অংশই ক্রয় করতে সক্ষম। সুতরাং, তাদের কাছ থেকে সংগৃহীত তথ্য প্রতিনিধিত্বমূলক না-ও হতে পারে। এটি জাতি-রাষ্ট্রগুলিকে তাদের নাগরিকদের কল্যাণমূলক চাহিদাগুলি বোঝার জন্য এই জাতীয় সূক্ষ্ম তথ্য ব্যবহার করা থেকে বিরত করবে না। সর্বোপরি পরিধেয় জিনিসপত্রের দামে ব্যাপক ছাড় জনসাধারণের চাহিদা – বিশেষ করে স্মার্টওয়াচের প্রতি – ক্রমশ বাড়ছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের ত্রৈমাসিক ট্র্যাকার অনুসারে, ২০২২ সালের প্রথম তিন ত্রৈমাসিকে ভারত মোট ৭৫ মিলিয়ন পরিধেয় পণ্য প্রেরণের রেকর্ড করেছে। বিশ্বব্যাপী পরিধেয় প্রযুক্তির বাজার হল ১১৬.২ বিলিয়ন মার্কিন ডলার, যার বেশির ভাগই জি২০ সদস্য দেশগুলিতে বৃদ্ধি পাচ্ছে। জি২০ মঞ্চটি, যা প্রধান অর্থনৈতিক বিষয়ে বিশ্বব্যাপী প্রশাসন এবং পরিকাঠামোকে সশক্ত করার লক্ষ্যে স্থির, সেটি বিশ্বব্যাপী জিডিপি-র প্রায় ৮৫ শতাংশ এবং বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্ব করে। এই প্রেক্ষিতে জি২০ দেশগুলি সুস্থতাকে পুনঃসংজ্ঞায়িত এবং সূক্ষ্মভাবে বিচার করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। দেশগুলি এমন নীতি প্রণয়নের দিকেও সহযোগিতা করতে পারে, যা পরিধেয় প্রযুক্তির কার্যকর বৃদ্ধির পথকে প্রশস্ত করতে সক্ষম। ইতালি ২০২১ সালের জি২০ সম্মেলনকে ব্যবহার করে ইনোভেশন লিগ চালু করে, যেখানে আলোচনা করা হয়েছিল যে, কীভাবে আইওটি এবং পরিধেয় প্রযুক্তি মানুষের সুস্থতা এবং জীবনধারার পরিপূরক হতে পারে। থিঙ্ক২০ ইন্ডিয়ার টাস্ক ফোর্স ৩, যা লাইফ, স্থিতিস্থাপকতা এবং সুস্থতার জন্য মূল্যবোধ নিয়ে আলোচনা করে, তথ্য সংগ্রহের জন্য পরিধেয় ব্যবহার নিয়ন্ত্রণের জন্য একটি কাঠামো তৈরি করতে পারে। জি২০ দেশগুলি একটি সর্ববিস্তৃত কমিটি প্রবর্তন করতে পারে, যা সুস্থতার জন্য আইওটি এবং পরিধেয়গুলির বিষয়ে চিন্তাভাবনা করতে পারে।

উপসংহার

সূচকগুলি সুস্থতার পথ অন্বেষণ করার নতুন উপায় অবলম্বন করছে। এর একটি সাম্প্রতিক প্রচেষ্টা, ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্সে মানুষের মানসিক অভিজ্ঞতা পরিমাপ করতে সোশ্যাল মিডিয়া টেক্সট অ্যানালিসিস ব্যবহার করেছে। এই দিক থেকে পরিধেয় একটি সুবিশাল প্রগতিশীল পদক্ষেপ। এই তথ্য পরিচালনা এবং বিশ্লেষণের পরিকাঠামোর উদ্ভব হওয়ায় এটি আমাদের সুস্থতার জন্য রিয়েল-টাইম তথ্য সংগ্রহের নতুন উপায়গুলিকে সংহত করার একটি পথ দেখাতে পারে। এটি আমাদের বার্ষিক সমীক্ষার উপর কম নির্ভরশীল করে তুলবে এবং জি২০ দেশগুলিকে আরও প্রমাণভিত্তিক হস্তক্ষেপের বিন্যাস করতে সহায়তা করবে। এটি সুস্থতার পরিসরে আরও প্রাসঙ্গিক গবেষণার পথকে সুপ্রশস্ত করবে। পরিধেয় জিনিসগুলি কীভাবে একজন ব্যক্তি প্রতিদিন নিজের জীবন পরিচালনা করে, তার স্পন্দনকে সংগ্রহ করে এবং মেট্রিক্সে সুস্থতার একটি পরিশীলিত প্রাসঙ্গিকতা তুলে ধরে, যা সমস্ত মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য হতে পারে।


এই প্রতিবেদনটি জি২০-থিঙ্ক২০ টাস্ক ফোর্স ৩: লাইফ, রেজিলিয়েন্স অ্যান্ড ভ্যালুজ ফর ওয়েলবিয়িং সিরিজের অন্তর্গত।

The views expressed above belong to the author(s). ORF research and analyses now available on Telegram! Click here to access our curated content — blogs, longforms and interviews.

Authors

Sahil Deo

Sahil Deo

Non-resident fellow at ORF. Sahil Deo is also the co-founder of CPC Analytics, a policy consultancy firm in Pune and Berlin. His key areas of interest ...

Read More +
Shambhavi Joshi

Shambhavi Joshi

Shambhavi Joshi is an Associate Consultant at CPC Analytics.

Read More +
Ovee Karwa

Ovee Karwa

Ovee is a Research Associate at CPC Analytics. She has done her bachelor's in Literary and Cultural Studies and is interested in understanding power oppression ...

Read More +